,

শীতে ওজন ধরে রাখতে ৩ সবজি

সময় ডেস্ক : ঠাণ্ডায় মোটা হয়ে যাওয়ার একটা প্রবণতা থাকে। কেননা শীতকাল মানেই ঘিরে ধরে আলসেমি। ফলে শরীরচর্চার উৎসাহ হারিয়ে যায়। ওজন নিয়ন্ত্রণে রাখার অন্যতম উপায় হলো শরীরচর্চা। সেটাই যদি বন্ধ হয়ে যায়, তাহলে ওজন নিয়ন্ত্রণে রাখা মুশকিল হয়ে পড়ে। তার ওপর শীতকাল মানেই উৎসবের মৌসুম। বিয়েবাড়ি থেকে পিকনিক, তেল-মসলাদার খাবার স্বাভাবিকভাবেই ওজন বাড়িয়ে দেয়। তাহলে উপায় কী?
পুষ্টিবিদরা জানাচ্ছেন, শীতকালে রোগা হওয়ার চেষ্টা করেও ব্যর্থ হচ্ছেন যারা, তিনটি সবজি তাদের উপকার করতে পারে। শীতকালে এমনিতেই মৌসুমি সবজিতে বাজার ভরে যায়। সবগুলোরই কিছু না কিছু স্বাস্থ্যগুণ রয়েছে। এই তালিকায় এমন তিন সবজি রয়েছে, যেগুলো ওজন কমাতে পারে।
বেগুন- সারা বছর পাওয়া গেলেও শীতে বেগুনি রঙের বেগুন বেশি পাওয়া যায়। পুষ্টিবিদদের মতে, সবুজ নয়, ওজন কমাতে বেগুনি রঙের পাকা বেগুন বেশি উপকারী। ভর্তা থেকে ভাজা- সব ধরনের পদেই বেগুন সুস্বাদু। এই সবজিতে ভিটামিন, প্রোটিন এবং মিনারেলের পরিমাণ অনেক বেশি। অন্যান্য সবজির তুলনায় বেগুনে ক্যালোরির পরিমাণও তুলনামূলক কম। শর্করাও কম পরিমাণে থাকে। ফলে শীতে ওজন হাতের মুঠোয় রাখতে ডায়েটে রাখতে পারেন বেগুন।
ক্যাপসিকাম-
ভিন্ন স্বাদের এই সবজি শরীরের অনেক সমস্যা নিমেষে দূর করতে সাহায্য করে। ওজন কমিয়ে স্থূলতার ঝুঁকি কমাতেও এর জুড়ি নেই। ক্যাপসিকামে রয়েছে থার্মোজেনেসিস নামক উপাদান, যা শরীরের ক্যালোরি পুড়িয়ে ফেলতে সাহায্য করে। কোলেস্টেরলের মাত্রা কমাতেও ক্যাপসিকাম উপকারী। শীতের রান্নায় বিভিন্নভাবে ব্যবহার করতে পারেন ক্যাপসিকাম।
বাঁধাকপি- শীতের আরো এক জনপ্রিয় সবজি হলো বাঁধাকপি। অ্যান্টি-অক্সিড্যান্ট, ভিটামিন ‘এ’, ভিটামিন ‘সি’-সমৃদ্ধ এই সবজি ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শরীরে জমে থাকা যাবতীয় দূষিত উপাদান বাইরে বের করে শরীর ভেতর থেকে পরিষ্কার রাখে বাঁধাকপি। শীতকালে ওজন বৃদ্ধি না চাইলে খাবার তালিকায় রাখুন বাঁধাকপি।
সুত্র : আনন্দবাজার


     এই বিভাগের আরো খবর